মহারাজ হতে চান দক্ষিণ আফ্রিকার অধিনায়ক

ক্রীড়া ডেস্কঃ গত ফেব্রুয়ারিতে দক্ষিণ আফ্রিকার অধিনায়কত্ব ছেড়ে দিয়েছেন মিডল অর্ডার ব্যাটসম্যান ফাফ দু প্লেসি। তার জায়গায় ওয়ানডে ও টি-টোয়েন্টিতে স্থায়ী অধিনায়ক করা হয়েছে উইকেটরক্ষক ব্যাটসম্যান কুইন্টন ডি কককে। তবে এখনও খালি রয়েছে টেস্ট অধিনায়কের পদ।

আর এ দায়িত্বের জন্য নিজেকে যোগ্য মনে করছেন বাঁহাতি স্পিনার কেশব মহারাজ। পেসারদের আধিপত্যের মধ্যে দক্ষিণ আফ্রিকার স্পিন ডিপার্টমেন্টে সবেধন নীলমণি হিসেবে রয়েছেন মহারাজ। যিনি এরই মধ্যে খেলে ফেলেছেন ৩০টি টেস্ট।

তবে শুধু টেস্ট ফরম্যাটেই নয়, দক্ষিণ আফ্রিকাকে তিন ফরম্যাটেই এগিয়ে নিতে চান মহারাজ। যদিও সম্ভাব্য অধিনায়কের তালিকায় নেই তার নাম। এখনও পর্যন্ত প্রোটিয়াদের সম্ভাব্য অধিনায়ক হিসেবে শোনা গিয়েছে টেম্বা বাভুমা, ডিন এলগার এবং এইডেন মারক্রামের নাম।

তবু মহারাজের ইচ্ছা, তিনি প্রোটিয়াদের বিশ্বকাপ জেতাবেন। তিনি বলেছেন, ‘আমি দক্ষিণ আফ্রিকার অধিনায়কত্ব করতে চাই। এটা আমার স্বপ্ন। খুব বেশি মানুষ এর কথা জানে না। তবে যারা কাছের, তারা বলতে পারবে এটা আমার অনেকদিনের ইচ্ছা, যে তিন ফরম্যাটেই দক্ষিণ আফ্রিকার অধিনায়কত্ব করতে চাই। আমি অধিনায়ক হিসেবে বিশ্বকাপ শিরোপাটি উঁচিয়ে ধরতে চাই।’

মহারাজ আরও বলেন, ‘দক্ষিণ আফ্রিকার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে খেলা অবশ্যই ছোটবেলার স্বপ্ন ছিল। একইসঙ্গে বিশ্বকাপজয়ী দলের শিরোপা উঁচিয়ে ধরা আমার জীবনের সবচেয়ে বড় স্বপ্ন। এটি পূরণ হলেই আমার ক্রিকেট ক্যারিয়ার স্বয়ংসম্পূর্ণ হবে।’

যত বড় স্বপ্নই হোক না কেন, বাস্তবতা বলছে প্রোটিয়াদের হয়ে এখনও তিন ফরম্যাটে নিয়মিতই নন মহারাজ। ২০১৬ সালে টেস্ট অভিষেকের পর থেকে ৩০ ম্যাচে করেছেন ৬৪৩ রান, ঝুলিতে পুরেছেন ১১০ উইকেট। এছাড়া ওয়ানডে খেলেছেন মাত্র ৭টি আর টি-টোয়েন্টিতে অভিষেকই হয়নি ৩০ বছর বয়সী এ স্পিনারের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*